Make a Professional Website on Blogger

Blogger কি?

Blogger কি সেটা জানার আগে তুমাকে জানতে হবে, ব্লগ কি?

ব্লগ হলো একটি তথ্য ভিত্তিক বা আলোচনা বিত্তিক সাইট যা ওয়াল্ড ওয়াইড ওয়েব বা সহজ কথায় ইন্টারনেট সার্ভারে এ প্রকাশিত হয়ে থাকে। এটি একটি বিপরীত মূখী টিউন দ্বারা প্রকাশিত হয়ে থাকে, মানে সর্বশেষ প্রকাশিত পোষ্ট গুলো প্রথমে প্রকাশিত হয়। (Latest Post)

২০০৯ইং সালের আগ পর্যন্ত ব্লগ গুলো নিজস্ব বা ছোট গ্রুপ দ্বারা পরিচালিত হতো এবং তখন ব্লগ গুলো একটি নির্দিষ্ট বিষয় এর উপর প্রকাশিত হতো। কিন্তু বর্তমানে অনেক লেখক একসাথে হয়ে ব্লগ প্রকাশিত করছে এবং সেখানে অনেক লেখক এক  সাথে অনেক রকম পোষ্ট লিখতে পারে। এ গুলোকে "multi-author blogs" (MAB) বলা হয়।

এগুলো সাধারণত পত্রিকা, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন তথ্য ভিত্তিক ব্লগ হয়ে থাকে। যেমন, ভার্সিটিগুলোর ফোরাম পেজ, বা ফেসবুক টুইটারের পোষ্ট।

ইতিহাস:

১৭ ডিসেম্বর ১৯৯৭ সালে জন বার্গার “weblog” নাম করন করে। পরে পিটার মেরহোলস্ ১৯৯৯ সালে “Peterme.com”এর মাধ্যমে “weblog” অক্ষর দুটিকে আলাদা করে “blog” নাম দেয়। তার পরই ইভান উলিয়াম “Pyra Labs”এ প্রকাশ করে “blogger.com”

বাংলা ভাষায় ব্লগ:

২০০৫ সালের প্রথম মাস থেকে শুরু হয় বাংলা ব্লগিং এর ইতিহাস। প্রথমে একটি বাংলা ব্লগিংসাইট তার যাত্রা শুরু করার পরপরই আরও একাধিক সাইট অনলাইনে বাংলা ব্লগিং এর সুবিধা নিয়ে উপস্থিত হয়। এখন বেশ কয়েকটি ব্লগিং সাইট বাংলাভাষী অনলাইন ব্যবহারকারীদের কাছে পরিচিত হয়ে উঠেছে। সম্প্রতি বেশ কিছু সামাজিক ব্লগ জনপ্রিয়তা অর্জন করেছে। আমাদের সংগ্রহে বাংলাদেশের ৫০০ শতাধিক বাংলা ব্লগের ঠিকানা রয়েছে যার মধ্যে আমারব্লগ, সামহোয়্যার ইন ব্লগ, টেকটিউনস, সোনার বাংলাদেশ উল্লেখযোগ্য।

তাহলে চল জেনে নেই ব্লগার কি?

ব্লগার একটি উন্মুক্ত ব্লগ তৈরির প্ল্যাটফর্ম, যার মাধ্যমে তুমি খুব সহজেই তোমার ব্যক্তিগত কিংবা বাণিজ্যিক ব্লগ তৈরি করতে পারবে সম্পূর্ণ ফ্রীতে। "ব্লগার" প্ল্যাটফর্মটি ডেভেলপ করেছে পাইরা ল্যাবস, কিন্তু ২০০৩ সাথে গুগল এই প্ল্যাটফর্মটিকে কিনে নেয় এবং গুগলের নিজস্ব সার্ভারে এটিকে হোস্ট করে। ব্লগারের প্রচুর ফ্রী এবং প্রিমিয়াম টেমপ্লেট পাওয়া যায়, যেগুলো ব্যবহার করে তুমি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করতে পারবে।

ব্লগার কি কোডে ডেভেলপ করা হয়েছে?

- গুগল সম্পূর্ন ব্লগার সাইট টি ডিজাইন করেছে পাইথন কোড দিয়ে।

ব্লগার টেম্পলেট বা থিম গুলো কি কোডে লিখতে হবে?

- blogger.com সাইট টি যদিও python এ লিখা, কিন্তু blogger এর থিম বা টেম্পলেট বা তুমার সাইটের ডিজাইন টা তুমাকে বানাতে হবে XML CODE ইউজ করে।

কিভাবে XML CODE শিখবো?

- blogger এর থিম বানাতে XML এ বস হতে হবেনা, শুধু ব্যাসিক জানলেই হবে। এই পোষ্টে BLOGGER TEMPLATE কিভাবে ডিজাইন এবং কাস্টোমাইজ করতে হয়, তার বিস্তারিত বলা রয়েছে।

Blogger এর সুবিধা:

  • সবচেয়ে বড় যে সুবিধাটি এই দুই ওয়েবসাইট দিয়ে থাকে তা হলো : ব্লগ এর ফ্রি হোস্টিং সুবিধা।  একটি জিমেইল দিয়ে Blogger এ মোট ১০০ টি পর্যন্ত ব্লগ একাউন্ট খোলা যায়।  ব্লগ এর কনটেন্ট (যেমন: ছবি, ভিডিও ইত্যাদি) এর ও ফ্রি হোস্টিং সুবিধা। ব্লগার এ এর সীমা ১ গিগাবাইট – ১৫ গিগা বাইট পর্যন্ত। এই  ওয়েবসাইট এ আছে টেম্পলেট বেছে নেওয়ার সুবিধা। তাছাড়াও রয়েছে যে কোন ওয়েবসাইট থেকে ডাউনলোড করা টেম্পলেট ও ব্যবহার করার স্বাধীনতা। টেম্পলেট এডিট করা, ডিলিট করা, রিস্টোর করার-ও ব্যবস্থা রয়েছে এখানে।  ব্লগার ওয়েবসাইট এড্রেস হিসেবে কোন থার্ড পার্টি ওয়েব এড্রেস ও ব্যবহার করা যায়। অর্থাৎ তুমি যদি কোন ডোমেইন কিনে থাকো তাহলে তা এখানে তুমার ব্লগের ওয়েব এড্রেস হিসেবে ব্যবহার করতে পারবে।
  • ব্লগ পোস্টিং এর জন্য রয়েছে ইন্টারেক্টিভ  এনভায়রনমেন্ট। অর্থাৎ MS Word এর মত একটি বিল্ট ইন এপ্লিকেশন। যার মাধ্যমে ব্লগ পোস্ট ডিজাইন করা যায়। যেমন: লিখা ছোট-বড় করা, পোস্ট এ ছবি সংযোজন, লিখার রং পরিবর্তন করা ইত্যাদি। ব্লগারের সাবডোমেইন দিয়েই তুমি তুমার সাইট লঞ্চ করে ফেলতে পারবে, তবে চাইলে তুমি বাইরে থেকে বা গুগল থেকেও ডোমেইন নিয়ে এই ব্লগারে লিংক করে দিতে পারবে।
  • গুগলে পুরো হোস্টিং হচ্ছে, তাই সাইট হ্যাক হওয়ার ভয় কম।
  • Cloudflare এর পুরো সুবিধা ভোগ করা যাচ্ছে, SSL Certificate google থেকে ১টি এবং ফ্রি-তে Cloudflare থেকে দুটি নেয়া যাচ্ছে।

Blogger এর অসুবিধা:

Blogger Template লিখে সার্চ দিলে নেটে অসংখ্য ব্লগার টেমপ্লেট পাওয়া যাবে, কিন্তু প্রতিটা টেমপ্লেটের-ই লিমিটেট কাস্টোমাইজেশন। সিম্পল উদাহরন দিচ্ছি, তুমি যদি amazon.com এর মত ই-কমার্স সাইট বানাতে চাও বা ইউটিউবের মত এত জোস ভিডিও সেয়ারিং প্লাটফর্ম, বা মাল্টি ইউজার ফোরাম সাইট, তাহলে ব্লগার তোমাকে কখনই সাহায্য করতে পারবেনা, সেজন তুমার অন্য কোন প্লাটফর্ম, যেমন, wordpress, drupal ইউজ করতে হবে। তাহলে ব্লগারে তুমি কি কি সাইট বানাতে পারবে?
- পারসোনাল পোর্টফলিও (one page বা multi page)
- কোম্পানি বা কোন টিমের পোর্টফলিও।
- ছোট খাট ই-কমার্স সাইট।
- মুটামুটি ভালো মানের রিভিউ সাইট।
- ব্লগিং সাইট।
- এডসেন্স based ভালো একটি ব্লগ সাইট।

blogger কেন এবং কি কি লিমিটেশন আছে?

- blogger এ তোমাকে পোষ্ট লিখতে হবে, শুধুমাত্র HTML ইউজ করে, এর মাঝে এম্বেড করে তুমি ইনলাইন বা ইন্টারনাল javascript ঢুকাতে পারবে, তবে এক্সারনাল করতে গেলে মূল থিমের XML Code এ কাষ্টোমাইজ করা লাগবে। যা wordpress বা drupal এ একটা প্লাগ-ইন-ই সব করে দিচ্ছে। যেখান ব্লগারের প্লাগিন নেই বললেই চলে।
- blogger বানানো হয়েছে, সিম্পল এবং হালকা সাইট পাব্লিশের জন্য, যার কারনে ব্লগার template গুলোর সাইজ হয়, মাত্র 10kb থেকে 1MB পর্যন্ত।
- এটা wordpress এর মত অপেনসোর্স না, যা যেভাবে খুশি যেখানে খুশি হোস্ট করা যাবে, ব্লগার হোস্ট করা হয়েছে গুগলের ইন্টারনাল সার্ভারে, আর তোমাকে ব্লগারে একসেস দিবে, শুধুমাত্র gmail.com এ সাইন-ইন করলে।
- ব্লগারের হোস্টিং স্টোরেজ আছে ১জিবি, তবে Google+ এর সাথে লিংক-ড করলে, গুগল ড্রাইভের 15GB -ও তুমি এর সাথে ইউজ করতে পারবে।
- পেজে php কোড সাপোর্ট করেনা, ফলে নতুন লগ-ইন এবং রেজিস্ট্রেশনের কোন অপশন নেই। তবে এডমিন যদি মেনুয়ালি ইউজারের মেইল এড করে, তাহলে সে ইউজার রিডার হিসেবে ডেটাবেজে থেকে যাবে।
- ব্লগ প্রাইভেট করার সিস্টেম রয়েছে, তবে নতুন ইউজার সেটা একসেসের জন্য-ও এডমিনের মেনুয়াল ইনপুট লাগবে।

Direct blogger-এ আপলোড হবে এমন কিছু ফাইল ফরমেট এবং লিমিটেশনঃ
Total Post দেয়া যাবেঃ UNLIMITED
Total Blog খোলা যাবেঃ 100টা। (প্রতি জিমেইল)
Total Page বানানো যাবেঃ UNLIMITED
Highest Video Size: 100 MB
Highest PICTURE Size: 1600px Wide
Supported File Format: JPG, JPEG, PNG, GIF, mp4, wmv, .mov, XML, RSS

এত লিমিটেশনের পরও কেন blogger use করব?

- তুমি যদি স্টূডেন্ট হও।
- যদি ওয়েব ডিজাইনিং শেখা শুরু করেছ এমন হয়।
- যদি পেজ বা পোষ্ট টেস্টিং এর জন্য দেখতে চাও।
- যদি মাস শেষে মুটামুটি লেভেলের একটা টাকা ইনকাম করতে চাও।
- এবং হোস্টিং প্ল্যান গুলোর খরচ যদি খুব Costly মনে হয়, তাহলে তুমার জন্য ব্লগার বেস্ট।

বেশিরভাগ ব্লগার-রা blogger.com ইউজ করে, এই শুধুমাত্র হোস্টিং সার্ভারের জন্যই। কারন blogger totally free.

এখন যদি মনে হয় ব্লগার তুমি ইউজ করবে, তাহলে চল জেনে নেই, কীভাবে ব্লগারে ওয়েবসাইট বানাতে হয়।


১। একাউন্ট খোলাঃ 
Gmail.com এ লগিন করে ফেল, এরপর blogger.com এর চলে যাও, সেই একটি ব্রাওজার দিয়ে, দেখবে, ব্লগারে নতুন একাউন্ট বানাতে বলছে। ত বানিয়ে ফেল। এটা কঠিন কিছুনা।

২। ব্লগার Template ডিজাইনঃ
এজন্য তুমাকে HTML, CSS, JS শিখতে হবে এবং এগুলো দিয়ে HTML Based template বানানো শিখতে হবে, এরপর সেই HTML Based Template কে XML Code এ Convert করতে হবে। আমি ধরে নিচ্ছি তুমি HTML, CSS, JS পারো, এবার চলো শিখে নেই, কীভাবে একটি HTML based থিম বা টেম্পলেট কে XML কোডে মুভ করা যায়। এজন্য নিচের লিংক থেকে zip ফাইলটি নামিয়ে নাও, এবং এই ফাইল extract এর পর কিছু টিউটোরিয়াল এবং ছোট ছোট PDF পাবে, যেখাবে পুরো স্পেসিফিক ভাবে বর্ণনা করা আছে।


৩। ব্লগার Template হ্যাকিং: 
আমরা যেহেতু স্টুডেন্টসদের কথা মাথায় রেখে পোষ্ট দেই, So, আমরা দেখব, কীভাবে প্রিমিয়াম template free তে ইউজ করা যায়, এবং সবরকম কপিরাইট মুছে দেয়া যায়।
- google.com এ যাও, blogger template লিখে সার্চ কর, যেটাই ভালো লাগবে, ফ্রি ভারশন টা নামিয়ে নাও, এরপর নিচের লিংক থেকে আমাদের দেয়া টিউটোরিয়াল এবং সফটওয়্যার ডাওনলোড করে নাও।
টিউটিরিয়ালে দেয়া আছে, কীভাবে যেকোন প্রিমিয়াম template এর ফ্রি version কে প্রো-ভারশন বানিয়ে ইউজ করা যায়।


৪। blogger এর Domain ADD করাঃ
- একটা ডোমেইন কিনে নাও, বা অনেক ফ্রি ডোমেইন আছে, নিয়ে নাও, এর পর নিচের লিংক থেকে  আমাদের দেয়া টিউটোরিয়াল এবং সফটওয়্যার ডাওনলোড করে নাও।
টিউটিরিয়ালে দেয়া আছে, কীভাবে blogger এর Domain ADD করতে হয়।
cheap এবং ফ্রি কিছু ডোমেইন প্রোভাইডারঃ
- freenom.com (free)
- dot.tk (free)
- biz.nf (free)
- hostinger.in (cheap)
- hostinger.com (cheap)


৫। non-www to www redirect কীভাবে করব?

ডোমেইন এড করার পর হয়তো দেখা যেতে পারে, GITBUCKET.STORE এ ঢুকছেনা, অথচ, WWW.GITBUCKET.STORE এ ঢুকছে, এমনটা হলে কীভাবে ফিক্স করবে? নিচ থেকে ফাইল টি নামিয়ে নাও, সব ক্লেয়ার হয়ে যাবে।


৬। ব্লগারের ডিজাইন করা সাইটকে SEO করব কীভাবে?

নিচের ডাওনলোড বাটনে প্রেস করে জেনে নাও, কীভাবে google, bing, yahoo search এ তুমার সাইট এড করবে।



৭। ব্লগারের ডিজাইন করা সাইটকে Google Analytics এ এড করব কীভাবে?

নিচের ডাওনলোড বাটনে প্রেস করে জেনে নাও, কীভাবে Google Analytics থেকে তুমার সাইটের ভিসিটর'স দেখতে পারবে।



৮। ADSENSE APPROVAL কীভাবে পাব?

নিচের ডাওনলোড বাটনে প্রেস করে জেনে নাও, কীভাবে গুগল ADSENSE থেকে এপ্রোভাল পাবে।



10 Responses to "Make a Professional Website on Blogger"